বিবর্তনের বড় প্রমাণ ‘জিরাফের লম্বা গলা’

লামার্কের যুক্তি হল, জিরাফের গলা লম্বা হয়েছে উঁচু গাছের পাতা খুঁজতে গিয়ে। ডারউইনবাদের যুক্তি হল, জেনেটিক মিউটেশনের ফলে যে জিরাফগুলোর গলা লম্বা হয়ে ছিল সেগুলো প্রতিযোগিতায় টিকে যায়, কারণ উঁচু গাছগুলোর পাতা খেতে লম্বা গলা বিশিষ্ট জিরাফগুলোর সুবিধা হচ্ছিল। এভাবে ক্রমান্বয়ে ‘ডারউইনিয়ান সিলেকশন প্রেসার’ এর মধ্য দিয়ে জিরাফের গলা লম্বা হয়।

In the early 19th century, Jean-Baptiste Lamarck believed that the giraffe’s long neck was an “acquired characteristic”, developed as generations of ancestral giraffes strived to reach the leaves of tall trees. This theory was eventually rejected, and scientists now believe that the giraffe’s neck arose through Darwinian natural selection—that ancestral giraffes with long necks thereby had a competitive advantage that better enabled them to reproduce and pass on their genes. (১)

Male Giraffe

অর্থাৎ মিউটেশন যদিও একটি রেনডম প্রক্রিয়া তথাপি ‘ডিএনএ’ একটি বুদ্ধিমান সত্ত্বার মত বুঝতে সক্ষম হয়েছিল যে পর্যায়ক্রমে শুধু উঁচু গলা বিশিষ্ট জিরাফের দিকে মিউটেশন ঘটাতে হবে। কেননা তা না হয়ে এলোপাতাড়িভাবে প্রতিবার শুধু নিচু গলা বিশিষ্ট জিরাফের জন্ম হলে বা একবার উঁচু গলা এবং একবার নিচু গলা বিশিষ্ট জিরাফের জন্ম হলে, জিরাফ বাঁচবে না। এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে, ফিমেল জিরাফের ডিম্বানু এবং মেল জিরাফের শুক্রানুতে অবস্থিত ডিএনএ। কেননা তারা তাদের ডিম্বাশয় ও শুক্রাশয়ে থাকা অবস্থায় পর্যবেক্ষণ করল যে তাদের ধারক মেল জিরাফটি প্রতিযোগিতায় টিকতে পারছে না। এ কারণে তারা পরবর্তী বংশধরের গলা যেন লম্বা হয় এমন ভাবে মিউটেশন ঘটালো। wp-monalisa icon

তবে, এভাবে চলতে থাকলে এক সময় ফিমেল জিরাফগুলো বিলুপ্ত হবে। কেননা সমবয়সের ও গঠনের একটি মেল জিরাফ একটি ফিমেল জিরাফ থেকে সবসময়ই লম্বা হয়, যেমন মেল জিরাফটি যদি ১৯ ফুট লম্বা হয় সেক্ষেত্রে ফিমেল জিরাফটি ১৬ ফুট লম্বা হয়। প্রায় ৩ ফুট ছোট। সুতরাং একটি ২০ ফুট উঁচু গাছ থেকে ফিমেল জিরাফটি কিভাবে পাতা খাবে সেটাই ভাবনার বিষয়? যদিও এতদিনে হিসেবে ফিমেল জিরাফগুলোর বিলুপ্ত হয়ে যাওয়ার কথা। সুতরাং এদের বিবর্তন নিয়ে নতুন গবেষণা দরকার। যেমন: হতে পারে যে ফিমেল জিরাফটি তার খাওয়ার অভ্যাস পরিবর্তন করে ফেলছে। হয়ত ভবিষ্যতে তারা এতদিনের মেল ডমিনেন্ট ওয়ার্ল্ড থেকে বের হয়ে আসার চেষ্টা করবে তবে এক্ষেত্রে বুদ্ধিমান ডিএনএ কিভাবে তাদেরকে মিউটেশনের মাধ্যমে সহযোগিতা করে সেটাই দেখার বিষয়। অন্যদিকে Giraffoidea গোত্রের অন্য Genus, Okapi-র ডিএনএ আবার তাদের মাথা বর্ধনের দিকে চিন্তা নিবিষ্ট করেনি। যদিও, গাছের পাতা খাবার প্রতিযোগিতায় Giraffe-র সাথে Okapi-র প্রতিযোগিতা হয়ে থাকলে, Okapi-র বিলুপ্ত হওয়ার কথা। কেননা- Okapi-র মাথা তো আর লম্বা হয়নি। আবার, Giraffe-র সাথে যে প্রাণীগুলোর প্রতিযোগিতার কথা ডারউইন ভেবেছিলেন, সেই Kudu এবং Bovidae গোত্রের Impala, Steenbok-ও তাদের আগের গলা নিয়েই দিব্যি বেঁচে আছে। wp-monalisa icon

Okapi

Kudu

Impala

Steenbok

এ কারণে জিরাফ এর গলা কেন লম্বা হল তার বিবর্তনীয় সমাধান এখনো হাইপোথিসিস পর্যায়ে রয়েছে, যেমন হাইপোথিসিস পর্যায়ে আছে Palaeomerycidae থেকে বিবর্তিত হয়ে Giraffoidea এবং Antilocapridae হওয়ার হাইপোথিসিস। তবে, বিবর্তনবাদীদের কাছে এই হাইপোথিসিসগুলোই বড় প্রমাণ। যেটার উদাহরণ তাদের সাথে কথা বলতে গিয়ে বুঝা যায়-

There are two main hypotheses regarding the evolutionary origin and maintenance of elongation in giraffe necks. The “competing browsers hypothesis” was originally suggested by Charles Darwin and only challenged recently.

The other main theory, the sexual selection hypothesis, proposes that the long necks evolved as a secondary sexual characteristic, giving males an advantage in “necking” contests  to establish dominance and obtain access to sexually receptive females……However, one objection is that it fails to explain why female giraffes also have long necks. (১)

তদুপরি, এই হাইপোথিসিসগুলো সম্ভবত নিচের প্রশ্নগুলোরও ব্যাখ্যা প্রদান করছে-

১. জিরাফের গলা লম্বা হওয়ার সাথে সাথে কিভাবে তার মাথায় রক্ত পৌছানোর জন্য ক্যারোটিড আর্টারিও লম্বা হল।

২. জিরাফের গলা লম্বা হওয়াকালীন কিভাবে হার্টও এত উঁচুতে রক্ত সঞ্চালনের জন্য বিবর্তিত হয়ে ম্যাসিভ (11 kg, 2 feet long) হয়ে গেল।

৩. জিরাফের গলা যখন লম্বা হল তখন এর মাথা থেকে রক্ত হার্টে নিয়ে আসার রক্তনালী ‘জুগুলার ভেইন’ এর ভিতর ভাল্ভ তৈরী হল, যেন পানি পান করতে মাথা নিচু করার সময় Huge Volume এর রক্তের প্রেসার মাথায় রক্তক্ষরণ না করতে পারে। 

৪. কিভাবে জিরাফের বিশাল দেহে উৎপন্ন অতিরিক্ত তাপ অপসারিত হওয়ার জন্য ঠিক স্কিনের কালো স্পটগুলোর নিচে ‘Complex Blood Vessel এবং Large Sweet Glands’ তৈরী হল।

৫. কিভাবে উঁচুতে পৌছে যাওয়া জিরাফের ব্রেইনের সাথে দেহের অন্যান্য অঙ্গের সংযোগ রক্ষার জন্য এর নার্ভ ফাইবারগুলোও বিবর্তিত হয়ে লম্বা হয়ে গেল।

৬. বিশালাকৃতির জিরাফের ওজন ধারণের জন্য কিভাবে তার পায়ের হুফ বিবর্তিত হল।

৭. এবং এতগুলো পরিবর্তন আনার জন্য জিরাফের শুক্রানু ও ডিম্বানুর ‘ডিএনএ’-তে যে বিশাল পরিমাণ কোডিং এর পরিবর্তন হওয়ার দরকার কিভাবে সেটা ‘Random Mutation’ এর মধ্য দিয়ে পর্যায়ক্রমে সংঘটিত হল ইত্যাদি।

 

রেফারেন্স:

১) http://en.wikipedia.org/wiki/Giraffe

২) http://en.wikipedia.org/wiki/Palaeomerycidae

৩) http://en.wikipedia.org/wiki/Okapi

৪) http://en.wikipedia.org/wiki/Kudu

৫) http://en.wikipedia.org/wiki/Impala

৬) http://en.wikipedia.org/wiki/Steenbok

৭) http://en.wikipedia.org/wiki/Antilocapridae

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s