আস্তিক: শিম্পাঞ্জি ও মানুষ যে একই পূর্বপুরুষ থেকে আগত হয়েছে তার প্রমাণ কি?

নাস্তিক: হোমোলজি।

আস্তিক: হোমোলজির সংজ্ঞা কি?

নাস্তিক: হোমোলোজি হল একই পূর্বপুরুষ থেকে আগত দুটো প্রজাতির মধ্যে একই ধরণের গঠনের উপস্থিতি। যেমন: শিম্পাঞ্জি ও মানুষের করোটির গঠন একই ধরণের অতএব তারা একই পূর্বপুরুষ থেকে এসেছে।

আস্তিক: কিন্তু, শিম্পাঞ্জি ও মানুষের করোটি যে একই পূর্বপুরুষ থেকে এসেছে তার প্রমাণ কি?

নাস্তিক: কেন? শিম্পাঞ্জি ও মানুষের একই ধরণের করোটি থাকাইতো প্রমাণ যে তারা একই পূর্বপুরুষ থেকে এসেছে।

আস্তিক: তার মানে আপনি বলতে চাচ্ছেন দুটো প্রজাতি যে একই পূর্বপুরুষ থেকে এসেছে তার প্রমাণ হল- তাদের একই ধরণের গঠন যা একই পূর্বপুরুষ থেকে এসেছে।

নাস্তিক: হ্যা, তাই। হোমোলগাস স্ট্রাকচার মানেই-তো তারা একই পূর্বপুরুষ থেকে এসেছে। সুতরাং, দুটো প্রজাতির হোমোলোগাস স্ট্রাকচার থাকার অর্থ হল তারা একই পূর্বপুরুষ থেকে এসেছে।

আস্তিক: তার মানে আপনি বলতে চাচ্ছেন একই পূর্বপুরুষের প্রমাণ হলো একই ধরনের গঠন যা একই পূর্বপুরুষ থেকে এসেছে। অর্থাৎ, আপনি নিজে হোমোলগাস গঠনকে কোন প্রমাণ ছাড়া একই পূর্বপুরুষ থেকে আগত বলে নিজের মত সংজ্ঞায়িত করে উক্ত সংজ্ঞাকেই একই পূর্বপুরুষ থেকে আগত হওয়ার প্রমাণ হিসেবে উপস্থাপন করছেন।

নাস্তিক: না, না, আপনি বুঝেননি, হোমোলাগাস গঠনই তো কমন এনসেস্ট্রি তথা একই পূর্বপুরুষ থেকে আগত হওয়ার ঘটনার প্রমাণ, না হলে তাদের গঠন হোমোলগাস হল কিভাবে?

পাশে দাড়ানো তৃতীয় ব্যক্তি যিনি এতক্ষণ মনোযোগ দিয়ে দু’জনের কথা শুনছিলেন বলে উঠলেন: ভাই আমার মাথা চরকির মত ঘুরাচ্ছে, আমি প্রস্থান করলাম।

…..

বিবর্তনবাদীরা প্রথমে একই ধরনের গঠন থাকাকে একই পূর্বপুরুষ থেকে আসার প্রমাণ হিসেবে ‘ধরে নেয়’। তারপর, দুটো প্রজাতির মধ্যে যখন একই ধরনের গঠন আবিস্কার করে তখন সেটাকেই একই পূর্বপুরুষ থেকে আসার প্রমাণ হিসেবে ‘উপস্থাপন করে’। আরেকটু সহজভাবে বিষয়টা ব্যাখ্যা করি- ধরুন, আমি আপনাকে জিজ্ঞাসা করলাম আরিফ ও শরীফ যে একই পিতার সন্তান তার প্রমাণ কি? আপনি বললেন, যেহেতু তারা একই রকম ড্রেস পড়ে অতএব তারা একই পিতার সন্তান। এরপর আমি জিজ্ঞাসা করলাম, একই রকম ড্রেস পড়লেই যে ওরা একই পিতার সন্তান হবে তার প্রমাণ কি? আপনি বললেন, একই পিতার সন্তান বলেই তো ওরা একই রকম ড্রেস পড়ে।

ওয়েল, লজিকের ভাষায় এ ধরনের যুক্তি দেখানোকে বলে Circular Reasoning তথা চক্রাকার যুক্তি।

Phylogenetics এবং Cladistics নামক দুটো Evolutionary Discipline-এর ভিত্তি দাড়িয়ে আছে এই সার্কুলার রিজনিং-এর ওপর।